শিরোনাম :
মেডিকেলে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর

মেডিকেলে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর

অনলাইন ডেস্ক : আগামী ৪ অক্টোবর মেডিকেলের এমবিবিএস কোর্সে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা (শুক্রবার) অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এ কেম এম আহসান হাবিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার (১৯ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ২৭ আগস্ট (মঙ্গলবার) এবং শেষ তারিখ ১৭ সেপ্টেম্বর (মঙ্গলবার)। এছাড়া ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর প্রবেশপত্র বিতরণ করা হবে এবং ৪ অক্টোবর (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর- জীববিজ্ঞান -৩০, রসায়ন -২৫, পদার্থ -২০, ইংরেজি -১৫, সাধারণ জ্ঞান : বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ -১০। পরীক্ষায় মোট আসন সংখ্যা চার হাজার ৬৮টি।

অনলাইনে আবেদন করতে ওয়েবসাইটে নির্দেশাবলী ভালোভাবে পড়ে সতর্কতার সঙ্গে ফরম পূরণের পরামর্শ দেয়া হয়েছে। পরীক্ষার ফি শুধুমাত্র প্রিপেইড টেলিটকের মাধ্যমে জমা দেয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ বা ২০১৯ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এমন বাংলাদেশের নাগরিকরা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। তবে ইংরেজি ২০১৬ সালে পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। এছাড়া এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯ হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top