শিরোনাম :
পর্দা উঠলো ‘দক্ষিণ এশিয়ার অলিম্পিক’ এসএ গেমসের

পর্দা উঠলো ‘দক্ষিণ এশিয়ার অলিম্পিক’ এসএ গেমসের

রোববার (১ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে দক্ষিণ এশিয়ার অলিম্পিকখ্যাত এসএ গেমসের তেরতম আসরের পর্দা উঠলো। নেপালের রাজধানী কাঠমন্ডুর দসরথ স্টেডিয়ামে দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্দারি গেমসের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানকে জাঁকজমক করার জন্য দসরথ স্টেডিয়ামের গ্যালারি ভর্তি দর্শকের সামনে নেপালের নানা সংস্কৃতি ফুটিয়ে তুলে ধরে আয়োজকরা। গত এসএ গেমসে জোড়া স্বর্ণজয়ী সাঁতারু মাহফুজা খাতুন শিলা মার্চপাস্টে বাংলাদেশের জাতীয় পতাকা বহন করেন।

১০ দিনব্যাপী এই গেমস হওয়ার কথা ছিল ২৭ ডিসিপ্লিনে। কিন্তু শেষ মুহূর্তে আয়োজকরা একটি ডিসিপ্লিন বাদ দিয়েছে। ২৬ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ ২৫ টিতে অংশ নিচ্ছে। এবার গেমসে ৩১৭ স্বর্ণের লড়াই হবে। এতে ২৬৩ জন ছেলে ও ১৯৯ জন মেয়ে অ্যাথলেট বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে।

এর বাইরে গেমসে অংশ নেবে নেপালের ৬৪৮ জন, ভারতের ৪৬১ জন, পাকিস্তানের ৪১৩ জন, মালদ্বীপের ৩৩২ জন, ভুটানের ১৪২ জন ও শ্রীলঙ্কার ৬২২ জন অ্যাথলেট।

এ নিয়ে তৃতীয়বারের মতো নেপালে বসছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই ক্রীড়া প্রতিযোগিতা। ১৯৮৪ সালে এই নেপাল থেকেই যাত্রা শুরু করেছিল এসএ গেমস। মাঝে ১৯৯৯ সালে হিমালয়ের দেশটিতে হয়েছিল গেমস। তখন খেলা হয়েছিল শুধু কাঠমান্ডুতে। এবার পোখারায় জানকপুরে হচ্ছে খেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top