শিরোনাম :
যুক্তরাষ্ট্রের বাজারে নতুন আপেল, ‘সতেজ থাকবে এক বছর’

যুক্তরাষ্ট্রের বাজারে নতুন আপেল, ‘সতেজ থাকবে এক বছর’

যুক্তরাষ্ট্রে নতুন এক ধরনের আপেল বিক্রি শুরু হয়েছে যেটি এক বছর পর্যন্ত সতেজ থাকবে। দুই দশক যাবত গবেষণা করার পর এই আপেলটি ব্যবসায়িকভাবে শুধু ওয়াশিংটন রাজ্যের কৃষকদের আগামী ১০ বছর এই জাতের আপেল চাষ করার জন্য অনুমতি দেয়া হয়েছে।

১৯৯৭ সালে গবেষণামূলকভাবে এই আপেলটি প্রথমবার চাষ করে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি। নতুন জাতের এই আপেলের চাষ ব্যবসায়িকভাবে শুরু করতে ১ কোটি ডলার খরচ হয়েছে। কসমিক ক্রিস্প নামের এই আপেলের জাতটি হানি ক্রিস্প ও এন্টারপ্রাইজ, এই দুই ধরনের আপেলের সংমিশ্রণ।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে এই আপেলটির চাষ ও বংশবৃদ্ধিবিষয়ক কার্যক্রম পরিচালনা করা একজন গবেষক জানান, নতুন এই আপেল ফ্রিজে থাকলে ১০ থেকে ১২ মাস পর্যন্ত খাওয়ার যোগ্য থাকে এবং আপেলের স্বাদ ও অন্যান্য গুণাগুণও অক্ষুণ্ন থাকে।

এখন পর্যন্ত ১ কোটি ২০ লাখের বেশি কসমিক ক্রিস্প আপেলের গাছ লাগানো হয়েছে এবং কঠোর লাইসেন্সিং পদ্ধতি দিয়ে নিশ্চিত করা হয়েছে যে, ওয়াশিংটন বাদে দেশের অন্যান্য এলাকার কৃষকরা যেন এই জাতের আপেল চাষ করতে না পারে।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আপেল হয় ওয়াশিংটনে। ওই এলাকার অন্যতম জনপ্রিয় আপেলের জাত গোল্ডেন ডেলিশাস এবং রেড ডেলিশাস। তবে পিঙ্ক লেডি ও রয়্যাল গালা জাতের আপেলও সম্প্রতি বেশ জনপ্রিয় হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top