শিরোনাম :
হাত কাঁপে কেন?

হাত কাঁপে কেন?

সাধারণত সাক্ষাৎকার দিতে গেলে কিংবা নতুন কিছু করার আগে অনেকের হাত কাঁপে। তবে এরকম পরিস্থিতিতে হাত কাঁপা স্বাভাবিক। কিন্তু অনেক সময় বিনা কারণেও অনেকের হাত কাঁপে। কারো যদি দীর্ঘদিন এ ধরনের সমস্যা হয় তাহলে তা পারকিনসন রোগের ইঙ্গিত দেয়। তবে আরও কিছু কারণে হাত কাঁপা সমস্যা হতে পারে। যেমন-

১. ঘুম না হলে মেজাজ খিটখিটে হয়, অনেক সময় বিরক্ত লাগে। শরীর সুস্থ রাখতে দৈনিক ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি। আবার অনেক সময় ঘুম না হলে শরীরে নানা ধরনের কম্পন দেখা দেয়। ঘুম ভালো না হলে মস্তিষ্কের কার্যকারিতা কমে কাজ করতে অনেকে চাপ অনুভব করেন। এতে শরীর কার্যক্ষমতা হারায়। পাশাপাশি হাত কাঁপা সমস্যা দেখা দেয়।

২. অতিরিক্ত কফি খেলে স্নায়ুর কার্যকারিতার ওপর প্রভাব পড়ে। এতে কম্পন সৃষ্টি হয় শরীরে। অতিরিক্ত চা কিংবা অ্যালকোহল পানেও এই সমস্যা হতে পারে।

৩. অনেক সময় ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হলেও হাত কাঁপে।

৪. অনেকে মনে করেন, ধূমপান মানসিক চাপ কমায়। অথচ, ধূমপান কিন্তু উৎকণ্ঠা বাড়ায়ও। সিগারেটের নিকোটিন হৃদস্পন্দন বাড়িয়ে দেয়। এতে উৎকণ্ঠাও বাড়ে। সেই সঙ্গে হাতও কাঁপে।

৫. শরীরের নার্ভ পদ্ধতি ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ভিটামিন ১২। এ ভিটামিনের ঘাটতি হলে হাঁত কাপা সমস্যা হতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top